জুনে গাড়ি বিক্রিতে ৯.৪% ধাক্কা, স্টক বাড়ছে ৫৫ দিন—ডিলাররা শঙ্কিত

পরিসংখ্যান ও উদ্বেগ

ভারতীয় গাড়ি বিক্রেতাদের সংঘ সংস্থা FADA জানিয়েছে, জুনে রিটেইল গাড়ির বিক্রি ৯.৪% কমেছে গত মাসের তুলনায়, ও স্টক-ডে বেড়ে প্রায় ৫৫ দিন, যা স্বাভাবিক মান (২১ দিন) থেকে দ্বিগুণ কিনা–এরও বেশি ।

এটি নির্দেশ করে বাজারে বিক্রির চেয়ে গাড়ি উৎপাদন বা ডেলিভারির পরিমাণ বেশি, সেই কারণে ডিলারদের শোরুমে একদম বিক্রি না হওয়া গাড়ির জোগান জমে চলেছে।


কারণগুলো কী?

  • বৈশ্বিক ট্যারিফ ও জিওপলিটিক চাপ, বিশেষ করে মার্কিন ট্যারিফ থ্রেট ও চীনের রেয়ার আর্থ রপ্তানি নিয়ন্ত্রণ, স্বাভাবিক মাল সরবরাহে বাধা সৃষ্টি করছে ।
  • উচ্চ ব্যাজ ও ঋণ জটিলতা, গাড়ির দাম এবং ঋণ পাওয়ার সমস্যা বিক্রয়ের চাপ বাড়িয়েছে।
  • খাওয়ার সময়কাল—মণসুনের কারণে গ্রামীণ বাজারে কিছু সাড়াশব্দ এসেছে, তবে কিছুটা গ্রাহক আগ্রহ বজায় থাকায় mixed outlook দেখা দিয়েছে ।

ডিলারদের মনোভাব

FADA–র জরিপ অনুযায়ী, ৬৮.৯% ডিলার মনে করছে আগামী মাসে বিক্রি “ফ্ল্যাট বা হ্রাস” পেতে পারে, আর মাত্র **৩১.১% আশা করছে বৃদ্ধি ।**

এখানে বিক্রেতাদের উদ্বেগ বেশি—কারণ তারা মনে করেন মজুদ বেড়ে গেলে ক্যাপিটাল ফ্রিজনন-পেমেন্ট চালু হওয়া ঝুঁকি আছে।


মণসুন ছাড়া বিকল্প?

FADA–এর মতে, উপমহাদেশে সামান্য বেশি বৃষ্টি গেলে গ্রামীণ অর্থনীতিতে কিছু গতি আসতে পারে।
তবে সাধারণত জুলাই মাসে বিক্রি মিশ্রভাবে থাকবে, যেখানে কিছু গ্রামীন ক্রেতা বৃদ্ধি পাবে, নগর বাজারে বিক্রি ধীর গতিতে থাকবে ।


বিশেষ উপদেশ:

  • OEMs ও ব্যাংক–দের সতর্ক হতে হবে: ডিলারদের স্টক ফান্ডিং–এর ক্ষেত্রে কঠোর আর্থিক পর্যবেক্ষণ জরুরি ।
  • ডিলারদের নিজ উদ্যোগে নতুন ছাড়, ফেস্টিভ অফার বা মডেল-স্পেসিফিক প্রোমো চালিয়ে বিক্রির চাপ হ্রাস করাই উচিত।

সারসংক্ষেপ

পরিসংখ্যানমান
বিক্রিতে ঘাটতি↓ ৯.৪% (জুন)
গড় স্টক‑দিন~৫৫ দিন
বৃদ্ধি আশা৩১.১%
মুল উদ্বেগস্টক চাপে কড়া ঋণ, বাড়তি ট্যারিফ, সরবরাহ ঝুঁকি

বিক্রেতা ও খুচরা অংশীদারদের জন্য উত্তর সরবরাহে সচেতন স্টক ম্যানেজমেন্টআগ্রাসী প্রোমোশনের মাধ্যমে সমস্যার মোকাবিলা করার পরামর্শ দেওয়া হচ্ছে।

মন্তব্য করুন